জন্ম সার্টিফিকেট এমন একটি ডকুমেন্টস যেটি সমস্ত জায়গাতে গ্রহণযোগ্য। জন্ম সার্টিফিকেট জন্মানোর পর এক মাসের মধ্যে সহজেই করানো যায়। কিন্তু বেশি সময় পার হয়ে গেলে জন্ম সার্টিফিকেট করানোর জন্য মানুষকে বেশ সমস্যায় পড়তে হয়। দেরি করে জন্ম সার্টিফিকেট সহজেই করানো যায়।

কিভাবে Delay birth registration বা দেরি করে জন্ম সার্টিফিকেট আবেদন করবেন
আবেদন করার আগে যে যে ডকুমেন্টসগুলি প্রয়োজন হবে সেগুলি সম্পর্কে আগে জেনে নেওয়া যাক।
১) আবেদনপত্র একটি নির্দিষ্ট ফরমেট আছে সেই ফরমেটে আবেদন করতে হবে
২) পাঁচজন সাক্ষী যারা আপনাকে জন্ম থেকেই চেনে, তাদে একটি ফরমেট আছে সেই ফরমেটে তাদের স্বাক্ষর ও তারা তাদের পরিচয় পত্র দিন।
৩) একটি ম্যাজিস্ট্রেটের এফিডেভিট
৪) ১০ টাকার একটি কোট ফ্রি টিকিট
৫) আবেদনকারীর ভোটার কার্ড অথবা আধার কার্ড এর জেরক্স
৬) পাসকরা একজন ডাক্তারবাবু সার্টিফিকেট
৭) একটি স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট।
৮) স্কুল সার্টিফিকেট / মাধ্যমিকের এডমিট
৯) বাবা, মা এর ভোটার কার্ড, আধার কার্ড এর জেরক্স

সমস্ত ডকুমেন্ট গুলি রেডি থাকলে ডকুমেন্ট গুলি নিয়ে আপনি আপনার ব্লকে যে সরকারি হসপিটাল থাকবে সেই হসপিটালে BSI বা ব্লক স্টেনিটরি ইন্সপেক্টর সাথে যোগাযোগ করবেন। তারপর তিনি একটা তার প্যাডে সার্টিফিকেট দেবেন। সেই সার্টিফিকেট এবং আপনার ডকুমেন্টগুলো নিয়ে আপনি অনলাইনে এসডিও এর কাছে অনলাইনে ই-ডিসটিক পোর্টালের মাধ্যমে delay birth certificate apply online/ ডিলে বাথ রেজিস্ট্রেশন সার্টিফিকেটের জন্য একটি পারমিশনের আবেদন জানাবেন। সবকিছু ঠিক থাকলে কয়েকদিনের মধ্যেই আপনার এসডিওর পারমিশন আপনি পেয়ে যাবেন। তারপর ওই পারমিশনটি ডাউনলোড করে আবারও আপনার ব্লকের হসপিটালে যাবেন। সেখান থেকে আবারও একটি সার্টিফিকেট দেবে সেই সার্টিফিকেট এবং আপনার ডকুমেন্টস গুলি নিয়ে আপনার পঞ্চায়েত/মিউনিসি পালিটিতে যোগাযোগ করবেন সেখান থেকে আপনাকে সার্টিফিকেট প্রদান করে দেবে।

সমস্ত ডকুমেন্টসগুলির চারটি সেট করবেন। তিনটি সেট হসপিটালে জমা দেবেন একটিতে আপনি রিসিভ করিয়ে আপনার কাছে রেখে দেবেন।
delay birth certificate apply online / ডিলে বার্থডে রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি জটিল মনে হলেও আপনার কাছে যদি সমস্ত ডকুমেন্টস ঠিক থাকে তাহলে সহজেই আপনি কিন্তু পেয়ে যাবেন।
এসডিও পারমিশন যদি পেতে দেরি হয় তাহলে আপনি একবার রিসিভ কপি যেটা ছিল সেটি নিয়ে এসডিও অফিসে যোগাযোগ করবেন। এবং অনেক সময় এসডি অফিস আপনাকে বলতে পারে যে হসপিটাল থেকে মেমো নাম্বার এবং ডেট যেটা দিয়েছে সেটা জানান। মেমো নাম্বার এবং ডেট কোথায় পাবেন ? হসপিটাল থেকে যে সার্টিফিকেট দেয়া হয়েছিল সেই সার্টিফিকেট দেখবেন একটি মেমো নাম্বার এবং পাশের ডেট দেওয়া আছে আপনি এসডি অফিসে জানালে তাহলেই দেখবেন আপনার এসডিও পারমিশন ছেড়ে দেবে।

যদিও অনলাইনে এপ্লিকেশন বলা হচ্ছে তবে বেশিরভাগ কাজটাই আপনাকে অফলাইনে করতে হবে।